রবিবার, ১৮ জানুয়ারী, ২০১৫

২০০০ সাল আর ২০৩০ সাল এর ভাইভা



স্কুলের পরীক্ষার ভাইভায় আমাকে প্রশ্ন করা হচ্ছিলোঃ

টিচারঃ “বলো তো, লাইট বাল্ব কে আবিষ্কার করেন ??”
আমিঃ “থমাস আলভা এডিসন !!”
টিচারঃ “কিভাবে কারে ছাড়াই ফ্যানের বাতাস পাওয়া যায় ??”

আমি হা করে তাকায়ে পারি নাই !!
টিচার নিজেই বলে দিলেন, “জেনারেটর বা আইপিএস দিয়ে !!”
আমি সব বুঝার ভান করে মাথা নাড়লাম !!
টিচারঃ “এইবার বলো, কোন আমলে”১ টাকা” কে অনেক মূল্যবান মনে করা হইতো??”
আমিঃ “শায়েস্তা খা এর আমল !!”
টিচারঃ “বাহ !! তুমি অনেক ভালো একটা ছাত্র !!”
… … …

২০৩০ সালঃ
আমার পিচ্চি ছেলে আর মেয়েটা স্কুলের ভাইভা দিচ্ছে …

টিচারঃ”বলো তো, লাইট বাল্ব
কে আবিষ্কার করেন ??”
পিচ্চিঃ”লাক্স সাবান !!”
টিচারঃ”কিহহ !!”
পিচ্চিঃ”জ্বী স্যার লাক্স সাবানই !!”
টিচারঃ”কিভাবে ??”
পিচ্চিঃ”মেহজাবিন এর মাধ্যমে!!”
টিচারঃ”মানে ??”
পিচ্চিঃ”আরেহ !! আমার বাপের আমলের অ্যাডে দেখছি, লাক্স সাবান দিয়ে গোসল করে মেহজাবিন বের হয় … অতঃপর ঘর অন্ধকার হইয়া গেলেও মেহজাবিন ১০০ পাওয়ারের
বাত্তির মত জ্বলতে থাকে !!”
টিচারঃ (বিস্ময়ের ধাক্কা সামলায়ে) …
আচ্ছা, এইবার বলো, “কিভাবে কারেন্ট ছাড়াই ফ্যানের বাতাস পাওয়া যায় ??”
পিচ্চিঃ”এইটা তো সোজ ক্লোসআপ দিয়ে দাঁত ব্রাশ করে কারো সামনে গিয়া হা উথাল
পাথাল বাতাস পাওয়া যায় !!”
টিচারঃ”মানে ??”
পিচ্চিঃ”স্যার, আমার বাপের আমলের অ্যাডে দেখেন নাই ?? … ঐ যে, “কাছে এসো, কাছে এসো, প্রতি নিঃশ্বাসে তোমা
তবুও … হোওওওওওওওও !!”- এই গান গায়ে যে হা করলেই উথাল পাথাল হাওয়া বাতাস শুরু হয়??
টিচারঃ (স্তম্ভিত হয়ে)”শেষ প্রশ্ন …
ঠিকঠাক ভাবে উত্তর দিবা … কোন আমলে”১ টাকা” কে অনেক মূল্যবান মনে করা হইতো??”
পিচ্চিঃ”এয়ারটেলের আমলে !!”
টিচারঃ”কী বলো এইস
পিচ্চিঃ”এরাই তো মাস শেষে ১ টাকা বোনাস দিতো, আবার
ঘটা করে “CONGRATULAION” ও জানাইতো …
তাইলে আমি কী ভুল বলছি??”
টিচার জ্ঞান হারান …

হাসপাতালে জ্ঞান ফিরার পর
আমার পিচ্চিটা বলতে থাকে,
“এইটা এমন কোন দুর্ঘটনা নয় স্যার …
আমার বাপের আমলে যা হইছিলো ………

টিচার দ্বিতীয়বার জ্ঞান হারান …আবার জ্ঞান ফিরার পর আমার
আরেক পিচ্চিটা জিজ্ঞেস করে,
“স্যার আপনার অনুভূতি কী ?? …
মাইন্ড কইরেন না … আমার বাপের আমলে ……”
… … …
টিচার ইন্তেকাল করার আগেই আমি পিচ্চি দুইটাকে টেনে নিয়ে আসি ..
কারণ আমি জানি, মরার পরে তারা বলে বসবে,
“আল্লাহর মাল আল্লাহ নিয়া গেছে … জানেন স্যার, আমাদের বাপের আমলে এক ……. . !!”

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন